সাধারণত যে কারনগুলোর জন্য ব্লক হয়, আপনার প্রিয় ফেসবুক আইডি

Imageসামাজিক যোগাযোগ মাধ্যম হিসেবে ফেসবুক এর  জনপ্রিয়তা আকাশচুম্বী। স্বল্প খরচে এবং দ্রুত, বিশ্বের যে কোন জায়গায় যোগাযোগের জন্য যার গুরুত্ব অপরিসীম। তবে একটু অসতর্ক হলেই ব্লক হয়ে যেতে পারে আপনার প্রিয় একাউন্টটি।

আসুন জেনে নিই ফেইসবুক একাউন্ট ব্লক হওয়ার কারণগুলো:

ফেক বা ভূঁয়া প্রোফাইল : অনেকে দ্রুত জনপ্রিয়তা অর্জনের জন্য নিজের নামের বদলে কোন সেলেব্রিটি অথবা অন্য কারও নাম ব্যবহার করেন। প্রোফাইলে সঠিক কোন তথ্য দেয়া থাকে না। ফেইসবুক ব্যাপারগুলো খুব গুরুত্বের সাথে বিবেচনা করে এসব একাউন্ট বন্ধ করে দেয়। রূপক নাম ব্যবহার করলেও তাতে যথাযথ তথ্য সংযুক্ত করা উচিত।

অতিরিক্ত বন্ধু রিকোয়েস্ট : প্রতিদিন ২০টির বেশি ফ্রেন্ড রিকোয়েস্ট পাঠাবেন না। যত কম হয় ততই ভালো। ফেইসবুক একাউন্ট বন্ধ হবার এটি আরেকটি অন্যতম কারন। দিনে ২০+ রিকুয়েস্ট পাঠালে প্রথমে ৩০দিনের জন্য ফ্রেন্ড রিকোয়েস্ট পঠানো ব্লক করে দিবে পরবর্তীতে একাউন্ট।

প্রোফাইলে পর্ণগ্রাফী আপলোড করা : অনেকে ফেইসবুক প্রোফাইল বা অন্য কোথাও আপনি যদি এই ধরনের কোন ছবি বা ভিডিও ব্যবহার করেন বা শেয়ার করেন তাহলে ফেইসবুক আপনার একাউন্ট ব্যান করবে কোন প্রকার নোটিশ ছাড়াই।

ভাষার অপব্যবহার : স্ট্যাটাস আপডেট অথবা ম্যাসেজ আদান-প্রদান এর সময় ভাষার প্রতি খেয়াল রাখতে হবে। বাজে ভাষা ব্যবহার করলে আপনার ফ্রেন্ড লিস্টে থাকা কেউ আপনার নামে রিপোর্ট করতে পারে এবং ফেইসবুক একাউন্ট বন্ধ হয়ে যেতে পারে।
Image
স্প্যামিং করা : আপনার পণ্য বা ওয়েব সাইট প্রোমোট করার জন্য ফেইসবুক একাউন্ট ব্যবহার না করাই ভালো। তবে একটি নির্দিষ্ট সীমা পর্যন্ত এটি করা যেতে পারে যেটি স্প্যামিং এর পর্যায়ে পারে না। তবে অন্যের প্রোফাইলে লিংক পোষ্ট না করায় শ্রেয়।

অতিরিক্ত ম্যাসেজ : আপনি যদি বন্ধুদের ওয়াল অথবা ইনবক্সে প্রতিদিন অনেক বেশি ম্যাসেজ পোস্ট করেন, তাহলে আপনার ফেইসবুক একাউন্ট বন্ধ হয়ে যেতে পারে। আর একই ম্যাসেজ বার বার দিতে চাইলে সেখানে কিছুটা পরিবর্তন করে দিন। নাহলে ফেইসবুক এটি স্প্যাম হিসেবে ধরবে।

কাউকে হুমকি দেয়া : ভুলেও কাউকে হুমকি দেয়ার জন্য ফেইসবুক একাউন্ট ব্যবহার করবেন না। এমনকি মজা করেও না। ফেইসবুক এই বিষয়টি খুব গুরুত্বের সাথে নেয় এবং একাউন্ট সাসপেন্ড করে দেয়। উপরোক্ত বিষয়গুলোর দিকে একটু খেয়াল রাখলে আপনার ফেইসবুক একাউন্ট ব্লক হওয়ার কোন আশাংকা থাকবে না।

এখানে আপনার মন্তব্য রেখে যান